বুক রিভিউ লিখলেই পুরস্কার!

বুক রিভিউ লিখলেই পুরস্কার!

সাহিত্য ডেস্ক : সাধারণের চোখ যা এড়িয়ে যায়, কবিদের চোখ সেখানেই আটকে যায়। সেই তৃতীয় চোখ নিয়ে এশিয়া, ইউরোপ ও আফ্রিকার বিভিন্ন দেশ ঘুরে বেড়িয়েছেন তরুণ কবি জুম্মি নাহদিয়া। আর ব্যাকপ্যাকে জমা করেছেন সেই চোখে ধরা পড়া দৃশ্যকাব্য, আলো-অন্ধকার, সঙ্গতি-অসঙ্গতি। ‘ব্যাকপ্যাকে পৃথিবী’ সেইসব দৃশ্যকাব্যের সুষম অক্ষরবিন্যাস।

বইমেলা ২০২০-এ বইটি প্রকাশ করেছে ‘জলকথা’। মেলা শেষে বইটি নিয়ে বুক রিভিউ প্রতিযোগিতার আয়োজন করেছে প্রকাশনা প্রতিষ্ঠানটি। এতে বিজয়ী প্রথম তিনজন পুরস্কার হিসেবে পাবেন ১ হাজার টাকা মূল্যের বই এবং ‘ব্যাকপ্যাকে পৃথিবী’র প্রচ্ছদসহ একটি মগ। পাশাপাশি তাদের লেখা বুক রিভিউ বইটির পরবর্তী সংস্করণের পরিশিষ্ট অংশে ছাপা হবে।

এছাড়া আরো ২০জন সেরা রিভিউকারীকে দেয়া হবে ৫০০ টাকা মূল্যের বই। পাশাপাশি প্রত্যেক রিভিউকারীকে দেয়া হবে কমপক্ষে ১০০ টাকা মূল্যের বই উপহার।

নিয়মাবলী: বিশ্বের যে কোনো বাংলাভাষী এই প্রতিযোগিতায় অংশ নিতে পারবেন। সর্বোচ্চ ১ হাজার শব্দের মধ্যে রিভিউ লিখে পাঠিয়ে দিতে হবে jalkathaprokash@gmail.com এই মেইলে। পাঠানোর শেষ তারিখ ৩০ এপ্রিল ২০২০। বইটি পাওয়া যাবে- রকমারির bit.ly/2TIYKDa এই লিংক থেকে। অথবা জলকথা প্রকাশের ফেসবুক পেজের ইনবক্সে যোগাযোগ করেও বইটি সংগ্রহ করা যাবে। ফেসবুক পেজের লিংক- bit.ly/2Q0lE8b

বইয়ের ফ্ল্যাপ- ১: ব্যাকপ্যাকে পৃথিবী একটি ভ্রমণ গল্পের বই। তবে এটি ভ্রমণের নিরেট কোনো বর্ণনা নয়। নয় কোনো ভ্রমণগাইড। একজন কবি ও দার্শনিকের চোখে পৃথিবীর বিভিন্ন দেশ ও শহর দেখার শৈল্পিক বর্ণনা এটি। কবিতা পাঠের মতোই ঘোরলাগা আবেশে পাঠককে নিয়ে যাবে সেইসব শহরে। কখনো গল্প বলবে ইতিহাস থেকে বর্তমানের। কখনো শোনাবে ঐ শহরের কোনো কবির কবিতা। বারবার ফিরে আসবে প্রিয় স্বদেশ প্রসঙ্গ। গল্পের ভাঁজে ভাঁজে লেখিকার গভীর জীবনবোধ, দুঃখবোধ আর অভিমানে লীন হয়ে যাওয়া- পাঠককে নতুন ভাবনার দরজায় ঠেলে দেবে। লেখিকা জুম্মি নাহদিয়াকে এখানে একজন শক্তিমান কথাসাহিত্যিকের প্রতিশ্র“তি হিসেবে পাবেন পাঠক। ব্যাকপ্যাকে পৃথিবী তাঁর প্রথম ভ্রমণ গল্পের বই।

বইয়ের ফ্ল্যাপ- ২: জুম্মি নাহদিয়া। ব্যাংকিং এন্ড ইন্স্যুরেন্স বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নতক শেষ করে ২০১২ সালে পাড়ি জমাতে হয়েছে জার্মানিতে, বৈবাহিক সূত্রে। এরপর মনোবিদ্যায় হাতেখড়ি হয় দূরশিক্ষণে। আগ্রহের বিষয় মনস্তত্ত্ব, ধর্মতত্ত্ব, দর্শন এবং বিশ্বসাহিত্য। অনুগল্প, ছড়া-কবিতা, প্রবন্ধ ও ভ্রমণ কাহিনী লেখা ছাড়াও কাজ করছেন অনুবাদ সাহিত্য ও শিশুসাহিত্য নিয়ে। লিখেছেন গান। লিখিত কিশোর নাটিকা মঞ্চায়িত হয়েছে। প্রথম কবিতার বই ‘সাড়ে মানুষের বাজার’ প্রকাশিত হয়েছে সদ্য।



আরো খবর


Shares