স্বাধীনতা পুরস্কারের তালিকা থেকে রইজ উদ্দিন বাদ

স্বাধীনতা পুরস্কারের তালিকা থেকে রইজ উদ্দিন বাদ

ঢাকা : স্বাধীনতা পুরস্কারের জন্য মনোনীতদের সংশোধিত তালিকা প্রকাশ করেছে মন্ত্রিপরিষদ বিভাগ। নতুন তালিকায় নেই সাহিত্যে স্বাধীনতা পুরস্কারের জন্য মনোনীত এস এম রইজ উদ্দিন আহম্মদের নাম।

বৃহস্পতিবার (১২ মার্চ) ২০২০ সালের স্বাধীনতা পুরস্কারের জন্য মনোনীত ব্যক্তি ও প্রতিষ্ঠানের সংশোধিত নাম প্রকাশ করেছে মন্ত্রিপরিষদ বিভাগ। আগে সেখানে নয়জন বিশিষ্ট ব্যক্তি ও এক প্রতিষ্ঠানের নাম থাকলেও এখন নাম আছে আট বিশিষ্ট ব্যক্তি ও এক প্রতিষ্ঠানের।

এর আগে গত ২০ ফেব্রুয়ারি প্রকাশিত তালিকা অনুযায়ী জাতীয় পর্যায়ে গৌরবোজ্জ্বল ও কৃতিত্বপূর্ণ অবদানের স্বীকৃতি হিসেবে স্বাধীনতা পুরস্কারের জন্য মনোনীতদের নাম প্রকাশ করা হয়।

সেসময় সাহিত্যে স্বাধীনতা পুরস্কারের জন্য মনোনীত হয়েছিলেন রইজ উদ্দিন আহম্মদ। কিন্তু দেশে অনেক খ্যাতিমান সাহিত্যিক এ পুরস্কার না পেলেও অপরিচিত রইজ উদ্দিনের পুরস্কার পাওয়া নিয়ে ব্যাপক সমালোচনা উঠে। এরই প্রেক্ষাপটে তাকে বাদ দিয়ে সংশোধিত তালিকা প্রকাশ করল সরকার।

এটি দেশের সর্বোচ্চ রাষ্ট্রীয় পুরস্কার। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ২৫ মার্চ সকাল ১০টায় প্রধানমন্ত্রীর কার্যালয়ের শাপলা হলে স্বাধীনতা পুরস্কার দেবেন বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

যারা পাচ্ছেন স্বাধীনতা পুরস্কার

স্বাধীনতা ও মুক্তিযুদ্ধ ক্ষেত্রে এবার ৪ জন স্বাধীনতা পুরস্কার পাচ্ছেন। এদের মধ্যে রয়েছেন- বস্ত্র ও পাটমন্ত্রী এবং সংসদ সদস্য গোলাম দস্তগীর গাজী (বীর প্রতীক), মরহুম কমান্ডার (অব.) আব্দুর রউফ, মরহুম মুহম্মদ আনোয়ার পাশা ও আজিজুর রহমান।

অধ্যাপক ডা. মো. উবায়দুল কবীর চৌধুরী ও অধ্যাপক ডা. এ কে এম এ মুকতাদির এবার চিকিৎসাবিদ্যায় স্বাধীনতা পুরস্কার পাচ্ছেন।

লেখক কালীপদ দাস এবং নাট্য ব্যক্তিত্ব ও অভিনেত্রী ফেরদৌসী মজুমদার সংস্কৃতি ক্যাটাগরিতে স্বাধীনতা পুরস্কার পাচ্ছেন।

ভারতেশ্বরী হোমস শিক্ষাক্ষেত্রে অবদানের জন্য সর্বোচ্চ রাষ্ট্রীয় পুরস্কার পাচ্ছে।



আরো খবর


Shares