1. selimnews18@gmail.com : একাত্তর এক্সপ্রেস :
  2. selim.bmail24@gmail.com : একাত্তর এক্সপ্রেস (টিম ২) : একাত্তর এক্সপ্রেস (টিম ২)
  3. asadzobayr@yahoo.com : Zobayr : আসাদ জোবায়ের
মঙ্গলবার, ০৪ অগাস্ট ২০২০, ০৮:০৮ পূর্বাহ্ন

নকশীর জন্মদিনে সুশান্তকে নিয়ে গান

নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশের সময়: বৃহস্পতিবার, ২৩ জুলাই, ২০২০

দুঃখজনক হলেও সত্যি যে উপমহাদেশের মিডিয়া ইন্ডাস্ট্রিতে রহস্যজনক মৃত্যু একটা প্রবণতা হয়ে দাঁড়িয়েছে। আমাদের দেশের কালজয়ী অভিনেতা সালমান শাহ থেকে শুরু করে পাশ্ববর্তী দেশের দিব্যা ভারতী, শ্রীদেবী, জিয়া খান অনেকেই পড়ে গেছেন এই দূর্ভাগ্যের চক্রে। প্রতিভার জোরে একটু জশ খ্যাতি বেড়ে গেলেই যেন রোশানলে পড়ে যান রাঘব-বোয়ালদের। কিন্তু হবার কথা ছিল ভিন্ন চিত্র প্রতিভার কদর আর প্রশংসাই ছিল কাম্য। কিন্তু হচ্ছে ঠিক উল্টোটা। হিংসার অনলে জ্বলতে হচ্ছে কেউ অনন্য প্রতিভার অধিকারী হলে। কিন্তু এই অসুস্থ পরিবেশ যে কোনো শিল্পের জন্যই অত্যন্ত হুমকি স্বরূপ৷ শিল্প ও শিল্পের কদর করলেই তা সবার জন্য সামগ্রিক উন্নয়ন বয়ে আনবে।

ছেলেবেলায় সাল্মান শাহ এর মৃত্যু ও প্রচন্ড নাড়া দিয়ে ছিল নকশীর মনে। কিন্তু তখন নিতান্তই বাচ্চা ছিলেন বলে করার কিছু ছিলনা। এখন আবার দেখলেন সুশান্ত এর ঘটনা।আর চুপ থাকতে পারলেন না৷ সুশান্ত এখানে প্রতীকী হলেও এর মাঝে সালমান শাহ এর মৃত্যু ও একটি ছায়া ফেলেছে।

শিল্প ও শিল্পীর কোনো ভৌগোলিক সীমারেখা থাকেনা। পাশাপাশি মার্টিন লুথার কিং এর বিখ্যাত উক্তিটিও বলতে হয় “Injustice anywhere is a threat to justice everywhere”. সে কারণেই ভারতের শিল্পী সুশান্ত সিং রাজপুতের রহস্যজনক মৃত্যুতে ও তার সাথে ঘটে যাওয়া সকল অবিচারকে মাথায় রেখে গান গাইলেন বাংলাদেশের শিল্পী নকশী। এছাড়া পৃথিবীর বিভিন্ন প্রান্তে এই অভিনেতার মৃত্যুর বিচার চেয়ে জোর দাবী জানানো হচ্ছে।

নকশী ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক থেকে পড়শোনার পাঠ চুকিয়েছেন। বিশ্ববিদ্যালয়ের জীবন থেকেই জড়িত ছিলেন নানান সাংস্কৃতিক কর্মকান্ডের সঙ্গে।গানের মূল ভাবনা গায়িকার নিজেরই। তাতে চমৎকার কথা ও ছন্দ বিন্যাসের সমন্বয় ঘটিয়েছেন নিউরোসার্জন ফরিদুল ইসলাম চৌধুরী যিনি পেশায় একজন ডাক্তার।

ওদিকে ভারতের জনপ্রিয় সুরকার লিংকন রয় চৌধুরীর সুর ও সঙ্গীতায়োজনে একজন প্রতিভাবান, নিষ্পেশিত মানুষের জীবন চিত্রের কথা সুন্দর ভাবে উপস্থাপন করা হয়েছে।

ফোকাস মাল্টিমিডিয়া স্টুডিওতে ১৮ জুলাই, ২০২০ শনিবার গানটির রেকর্ডিং ও ১৯ জুলাই, রবিবার গানটির ভিডিও ধারণ করা হয়।এ এ সপ্তাহেই সুশান্ত সিং রাজপুতের শেষ ছবি দিল বেচারা মুক্তি পাচ্ছে ২৪শে জুলাই।সেদিন নকশীর ও জন্মদিন। তাই এই দুটো দিক মাথায় রেখেই বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টা ও ইন্ডিয়ান সময় ৬:৩০ এ অফিশিয়াল ইউটিউব চ্যানেলে গানটি মুক্তি দেওয়া হবে, চ্যানেলের নাম NOKSHI.

বলিউডে গুনী শিল্পীদের সাথে ঘটে যাওয়া নেপোটিসম, অন্যায় ও অন্ধকার দিক গুলো নিয়ে এই প্রথম কোনো মৌলিক গান তৈরি হল, যা আসলে আমাদের সমাজেও অহরহ ঘটে থাকে। আর আমাদের বিনোদন জগতে বলিউড একটা প্রভাব ফেলে এসেছে ছোট বেলা থেকেই।এ কথা অনস্বীকার্য।

শিল্পী নকশী বলেন- এই ধরনের ব্যতিক্রমধর্মী গান আমার আগে গাওয়া হয়নি। চমৎকার কথা, সুর এবং সংগীতায়োজনের মাধ্যমে প্রতিভাবান, সংগ্রামী শিল্পীর ও স্বজনপ্রীতির শিকারে ওষ্ঠাগত জীবনের বাস্তব চিত্র ফুটিয়ে তোলা হয়েছে। গানটি গাইতে পেরে আমার খুব ভালো লাগছে। যারা যোগ্যতা থাকার পরও অন্যায়ভাবে বঞ্চিত হচ্ছেন এই গানটি সেসব প্রতিভাবান শিল্পীর থিম সং হতে পারে।

  •  
    23
    Shares
  • 23
  •  
  •  
  •  
  •  
  •  
এ বিভাগের আরও খবর...

Comments are closed.