1. selimnews18@gmail.com : একাত্তর এক্সপ্রেস :
  2. selim.bmail24@gmail.com : একাত্তর এক্সপ্রেস (টিম ২) : একাত্তর এক্সপ্রেস (টিম ২)
  3. asadzobayr@yahoo.com : Zobayr : আসাদ জোবায়ের
মঙ্গলবার, ০৪ অগাস্ট ২০২০, ০৭:৫২ পূর্বাহ্ন

আল জাজিরাকে সাক্ষাৎকার: রায়হান কবিরকে বাংলাদেশে ফেরত পাঠাবে মালয়েশিয়া

নিউজ ডেস্ক:
  • প্রকাশের সময়: শনিবার, ২৫ জুলাই, ২০২০

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার “লকড আপ ইন মালয়েশিয়া’স লকডাউন” শিরোনামের প্রতিবেদনে সাক্ষাৎকার দিয়ে গ্রেফতার হওয়া মো. রায়হান কবিরকে বাংলাদেশ ফেরত পাঠাবে মালয়েশিয়া। শনিবার মালয়েশিয়ার অভিবাসন কর্তৃপক্ষ জানিয়েছে, তাকে বাংলাদেশে ফেরত পাঠানো হবে এবং তার মালয়েশিয়ায় প্রবেশে নিষেধাজ্ঞা জারি করা হবে। মার্কিন বার্তা সংস্থা এসোসিয়েটেডে প্রেস (এপি) এখবর জানিয়েছে।

এক সংক্ষিপ্ত বিবৃতিতে অভিবাসন মহাপরিচালক খায়রুল জাইমি ডাউড জানিয়েছে, শুক্রবার অভিবাসন কর্তৃপক্ষের গোয়েন্দা শাখা ২৫ বছরের রায়হান কবিরকে গ্রেফতার করেছে। এর আগে তার ওয়ার্ক পারমিট বাতিল করা হয়।

আল জাজিরায় প্রচারিত ‘১০১ ইস্ট’ অনুষ্ঠানে ২৫ মিনিট ৫০ সেকেন্ডের ওই প্রতিবেদন প্রচারিত হয়। এতে করোনাভাইরাস মহামারিতে মালয়েশিয়ায় অবৈধ অভিবাসীদের সঙ্গে সরকারের আচরণ নিয়ে কথা বলেছিলেন রায়হান কবির। সংবাদমাধ্যমটির ইউটিউব চ্যানেলে প্রতিবেদনটি প্রকাশের পর থেকে এর সমালোচনা শুরু করে মালয়েশিয়া। দেশটির সরকার ওই প্রতিবেদনে তোলা অভিযোগ সরাসরি অস্বীকার করেছে।

ওই প্রতিবেদন প্রকাশের পর আল জাজিরার বেশ কয়েকজন কর্মীকে ডেকে জিজ্ঞাসাবাদ করে মালয়েশিয়ার কর্তৃপক্ষ। এই ঘটনায় উদ্বেগ প্রকাশ করে সংবাদমাধ্যমটি।

আল জাজিরার ওই প্রতিবেদন প্রচারের পর থেকেই সাক্ষাৎকার দাতা বাংলাদেশি রায়হার কবিরের খোঁজে তল্লাশি শুরু করে মালয়েশিয়ার অভিবাসন কর্তৃপক্ষ। তার বিষয়ে তথ্য দেওয়ার আহ্বান জানিয়ে বিবৃতিও দেওয়া হয়। পরে রায়হানের ওয়ার্ক পারমিট (কাজের অনুমতি) বাতিল করে দেওয়া হয়। এতে করে মালয়েশিয়ায় অবৈধ অভিবাসীতে পরিণত হন তিনি।

শুক্রবার মালয়েশিয়ার ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের টুইট বার্তায় বলা হয়েছে, ‘অভিবাসন কর্তৃপক্ষের কাছে পলাতক হিসেবে পরিচিত বাংলাদেশি রায়হান কবিরকে গ্রেফতার করা হয়েছে।’

গ্রেফতারের আগে বাংলাদেশের ইংরেজি দৈনিক দ্য ডেইলি স্টারকে হোয়াটসঅ্যাপ বার্তায় রায়রহান কবির নিজেকে নির্দোষ দাবি করেছেন। তিনি বলেছেন, আমি মিথ্যা বলিনি। আমি শুধু অভিবাসীদের বিরুদ্ধে বৈষম্যের কথা তুলে ধরেছি। আমি অভিবাসী ও আমাদের দেশের সম্মান নিশ্চিত করতে চাই। আমি বিশ্বাস করি, সব অভিবাসী ও বাংলাদেশ আমার পক্ষে থাকবে।

  •  
    2
    Shares
  • 2
  •  
  •  
  •  
  •  
  •  
এ বিভাগের আরও খবর...

Comments are closed.